বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০২৪, ০৮:৪৯ পূর্বাহ্ন

আজ জন্মদিন দুই খেলোয়াড়, দুই নেতার; দুজনের মিল-অমিল…

তরফ স্পোর্টস ডেস্ক : আজ ৫ই অক্টোবর। এই একই দিনে জন্ম দুই জীবন্ত কিংবদন্তি খেলোয়াড়ের, দুই রাজনৈতিক নেতৃত্ব্বের। একজন  বাংলাদেশি ক্রিকেটার মাশরাফি বিন মর্তুজা। অন্যজন সাবেক পাকিস্তানি ক্রিকেটার ইমরান খান।

মাশরাফির জন্ম ১৯৮৩ সালের ৫ অক্টোবর বাংলাদেশের নড়াইল জেলায়। ইমরান খানের জন্ম ১৯৫২ সালের ৫ অক্টোবর পাকিস্তানের লাহোরে।

একই দিনে জন্মদিন এবং নিজ নিজ দেশের সাবেক ক্রিকেটার পরিচয় ছাড়াও দুজনের মাঝে মিলও রয়েছে ঢের। বাংলাদেশের ক্রিকেটের ইতিহাসে যেমন সেরা অধিনায়ক বলা হয় মাশরাফি বিন মর্তুজাকে, তেমনি পাকিস্তানের ক্রিকেট ইতিহাসের সেরা অধিনায়ক নিঃসন্দেহে ইমরান খান।

দুজনের বর্তমান পরিচয় এক- রাজনৈতিক নেতা, সংসদ সদস্য। যদিও ক্রিকেট মাঠ এবং রাজনীতি উভয় ক্ষেত্রেই মাশরাফির চেয়ে অনেকদূর এগিয়ে ইমরান খান।

ইমরান খান ১৯৯২ সালে অধিনায়ক হিসেবে পাকিস্তানকে দেশটির ইতিহাসের একমাত্র বিশ্বকাপ ট্রফি এনে দেয়ার নায়ক। মাশরাফির ঝুড়িতে খেলোয়াড় বা অধিনায়ক হিসেবে দেশকে বিশ্বকাপ এনে দেবার মতো কোন সাফল্য নেই।

তবে মাশরাফির নেতৃত্বে বাংলাদেশ ক্রিকেট এমন অনেক সাফল্য পেয়েছে যা দেশের আর কোনো অধিনায়ক এনে দিতে পারেনি। ক্যারিয়ারজুড়েই চোট পিছু ছাড়েনি তার। টেস্ট, ওয়ানডে, টি-টুয়েন্টি তিন ফরম্যাটেই দেশকে নেতৃত্ব দিয়েছেন তিনি।
২৮টি টি-টুয়েন্টিতে জিতিয়েছেন ১০টি। আর ৮৮ ওয়ানডেতে নেতৃত্ব দেওয়া মাশরাফি করেছেন জয়ের হাফসেঞ্চুরি। আর কোনো অধিনায়কই দেশকে এত ম্যাচ জেতাতে পারেননি। মাশরাফি দায়িত্ব নেওয়ার আগে বিশ্বক্রিকেটে বাংলাদেশের সেরা সাফল্য যেখানে ছিল ২০০৭ বিশ্বকাপের সুপার এইট খেলা, সেখানে তার অধিনায়কত্বে বাংলাদেশ খেলেছে ২০১৭ সালে অনুষ্ঠিত চ্যাম্পিয়নস ট্রফির সেমিফাইনাল ও ২০১৫ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল। এছাড়া তার নেতৃত্বে ২০১৬ ও ২০১৮ সালে এশিয়া কাপের ফাইনাল খেলে বাংলাদেশ।

পারমাণবিক শক্তিধর পাকিস্তানের বর্তমান প্রধানমন্ত্রী ইমরান খান। পাকিস্তানে ক্ষমতাসীন পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) নামক রাজনৈতিক দলের প্রতিষ্ঠাতা এবং চেয়ারম্যান ইমরান খান। ২০০২ সালে প্রথম সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হন এবং ২০১৮ সালের আগস্টে দেশটির ২২তম প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্বভার গ্রহণ করেন। সেদিক থেকে রাজনীতিতে একেবারে নবীন মাশরাফি ২০১৮ সালের ডিসেম্বরে অনুষ্ঠিত  নির্বাচনে নড়াইল-২ আসন থেকে ক্ষমতাসীন আওয়ামিলীগের প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করে সংসদ সদস্য নির্বাচিত হয়ে ২০১৯ এর জানুয়ারিতে শপথ নেন।

শারীরিক গড়নের দিক থেকে সুঠাম-দীর্ঘদেহী মাশরাফি-ইমরান দুজনই। উইকিপিডিয়ায় দেয়া তথ্যমতে, ইমরান খানের উচ্চতা ৬ ফুট ২ ইঞ্চি। মাশরাফি উচ্চতা ৬ ফুট। পৃথিবীবিখ্যাত অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করা ইমরানের জন্য শুধু ক্রিকেট দুনিয়াই নয়, পাগল ছিল মেয়েরাও। ব্রিটিশ বনেদী এবং ক্ষমতাসীন পরিবারের মেয়ে জেমিমা গোল্ডস্মিথকে (১৯৯৫ সালে) বিয়ে করেছিলেন ইমরান। যদিও সে সংসার টেকেনি। এরপর একাধিক বিয়ে করেছেন। তিন সন্তানের জনক ইমরান। দাম্পত্যসুখে এগিয়ে নড়াইল এক্সপ্রেস খ্যাত মাশরাফি ২০০৬ সালের ৭ সেপ্টেম্বর সুমনা হক সুমির সঙ্গে বিয়ের পিঁড়িতে বসেন। দাম্পত্য জীবনে মাশরাফি-সুমির দুই সন্তান- হোমায়রা মর্তুজা এবং সাহেল মর্তুজা। আজ  (০৫ অক্টোবর) সাহেলেরও জন্মদিন।

দয়া করে নিউজটি শেয়ার করুন

ওয়েবসাইটের কোন কনটেন্ট অনুমতি ব্যতিত কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Design & Developed BY ThemesBazar.Com